সরকারি চাকরির খবর ২০২৩: বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সরকারি চাকরির খবর ২০২৩

সরকারি চাকরির খবর ২০২৩: বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (Post Office Job Circular 2023) সম্প্রতি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ডাক বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি টি তাদের অফিশিয়াল ওয়েবসাই www.bdpost.gov.bd অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করেছে ১১ অক্টোবর ২০২৩ তারিখে। ০২ টি পদে মােট ০২ জন লােক নিয়ােগ দেওয়া হবে। পোস্ট অফিস সার্কুলার ২০২৩ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পাবে আবেদন শুরু হবে ১৬ অক্টোবর ২০২৩ তারিখ হতে। এই পােস্টের মাধ্যমে আমরা বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ ২০২৩ সার্কুলারটির আবেদন যোগ্যতা, অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম, নিয়োগ পরীক্ষা, পরীক্ষার তারিখ, ফলাফল এবং প্রবেশপত্র ডাউনলোড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন Bangladesh Post Office Job Circular 2023-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

আপনি কি বাংলাদেশ ডাক বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন? যদি খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েব সাইটে প্রবেশ করেছেন । আমরা এই সাইটে নিয়মিত চলমান বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। তাই আপনি যদি পোস্ট অফিস নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে পারেন। এখানে নতুন সকল প্রকার সরকারি চাকরির খবর ২০২৩ পাবেন সবার আগে এক সাথে। সকল নিয়োগ পরীক্ষার সময়-সূচি প্রকাশিত হয়। তাই সবার আগে আপডেট পেতে ভিজিট করুন : Top Stories BD

Table of Contents

বাংলাদেশ ডাক বিভাগ চাকরির বিজ্ঞপ্তি ২০২৩
এক নজরে পোস্ট অফিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ ডাক বিভাগ
নিয়োগ প্রকাশের তারিখ:১১ অক্টোবর ২০২৩
পদের সংখ্যা:০২ জন
বয়সসীমা:১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা:৮ম/এসএসসি/এইচএসসি/স্নাতক পাশ
চাকরির ধরন:সরকারি
অফিসিয়াল ওয়েব সাইট:www.bdpost.gov.bd
আবেদনের শুরু তারিখ:১৬ অক্টোবর ২০২৩
আবেদনের শেষ তারিখ:০২ নভেম্বর ২০২৩
আবেদনের মাধ্যম:অনলাইনে
নিয়োগ প্রকাশের সূত্র:দৈনিক ইত্তেফাক
আবেদনের ঠিকানা:http://pliwc.teletalk.com.bd./

বাংলাদেশে ডাক সরবরাহের কাজে নিয়োজিত একটি সরকারি মালিকাধীন সংস্থা হলো বাংলাদেশ ডাক বিভাগ। এ সংস্থার মূল নীতি হচ্ছে, “সেবাই আদর্শ”। এর প্রধান পরিষেবাগুলি হলো চিঠিপত্র, পোস্ট কার্ড, পার্সেল, নিউজ পেপার এবং সাময়িকী এবং বুক/প্যাকেট নির্ধারিত গন্তব্যে পৌঁছানো বর্তমান সময়ে অন্যান্য সরকারি চাকরির মধ্যে বাংলাদেশ ডাক বিভাগ চাকরিটি অন্যতম। পোস্ট অফিস চাকরি করার মাধ্যমে আপনি আপনার একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে পারেন। বাংলাদেশ ডাক বিভাগ বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরিতে অসংখ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে জব সার্কুলার প্রকাশ করে থাকে।

পোস্ট অফিস নিয়োগ ২০২৩ সার্কুলার

বাংলাদেশের সকল সরকারি চাকরির খবর ২০২৩ ও বেসরকারি চাকরির খবর আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি এবং সকল প্রকার চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করে থাকি। এই পোস্টের মাধ্যমে পোস্ট অফিস নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি পোস্ট অফিস চাকরির বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে দেখতে পারেন। বাংলাদেশ ডাক বিভাগ চাকরির বিজ্ঞপ্তি এ উল্লিখিত শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য নিচে উল্লেখ করা হলো-

জেনারেল ম্যানেজার, ডাক জীবন বীমা, পশ্চিমাঞ্চল, রংপুর সার্কেলের অধীন আঞ্চলিক ম্যান্জোর, ডাক জীবন বীমা, খুলনা অফিসে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নিম্নবর্ণিত পদে বাংলাদেশ ডাক বিভাগের নিয়োগ বিধিমালা, ২০১৫ অনুসরণে নিয়োগের জন্য বর্ণিত শর্ত সাপেক্ষে প্রকৃত বাংলাদেশী নাগরিকগণের নিকট হইতে http://pliwc.teletalk.com.bd এ অনলাইনে দরখাস্ত আহবান করা যাইতেছে।

পদের নামঃ ড্রাইভার (ভারী)
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত শিক্ষা বোর্ড হইতে মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
অন্যান্য যোগ্যতাঃ ভারী মটর গাড়ি চালনার বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ ভাড়ী গাড়ি চালনায় ২ (দুই) বৎসরের বাস্তব অভিজ্ঞতা থাকিতে হইবে ।
মাসিক বেতনঃ ৯,৭০০-২৩,৪৯০/- টাকা।

পদের নামঃ নিরাপত্তা প্রহরী
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
অন্যান্য যোগ্যতাঃ সুঠাম দেহ এবং সুস্বাস্থ্যের অধিকারী হইতে হইবে ।
মাসিক বেতনঃ ৮,২৫০-২০,০১০/- টাকা।

বাংলাদেশ ডাক বিভাগ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদনের শুরু সময় : ১৬ অক্টোবর ২০২৩ তারিখ সকাল ১০ টা থেকে আবেদন করা যাবে।
আবেদনের শেষ সময় : ০২ নভেম্বর ২০২৩ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে SMS এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

আবেদন করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বাংলাদেশ ডাক বিভাগ নতুন জব সার্কুলার

পোস্ট অফিস নিয়োগ বিজ্ঞপ্তির অফিশিয়াল নোটিশের ইমেজ ও পিডিএফ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে। আমরা এই পোস্টিতে পোস্ট অফিস চাকরির বিজ্ঞপ্তি ২০২৩ -এর পিডিএফ ফাইল সংযুক্ত করেছি। এছাড়াও, আপনি চাইলে নীচে থেকে বাংলাদেশ ডাক বিভাগ চাকরির ইমেজ বা পিডিএফ ডাউনলোড করে নিজের কাছে সংরক্ষন করে রাখতে পারেন।

Bangladesh Post Office Job Circular

বাংলাদেশ ডাক বিভাগ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

পোস্ট অফিস নিয়োগে আবেদনের জন্য শর্তাবলীঃ

প্রার্থীর বয়স ০১/০৭/২০২৩ খ্রিঃ তারিখে সর্বনিম্ন ১৮ ও সর্বোচ্চ ৩০ বছর হইতে হইবে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/প্রতিবন্ধি প্রার্থীর ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৩২ বছর। কিন্তু মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের (নাতি-নাতনিদের) বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হইবে না ।

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগে অনলাইনে আবেদন করার পদ্ধতিঃ
  • ভিজিট করুন http://pliwc.teletalk.com.bd./ ওয়েবসাইট।
  • Application Form অপশনে ক্লিক করুন।
  • ০২ টি পদের মধ্যে হতে যেকোন একটি পদ সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
  • No সিলেক্ট করুন তারপর পুনরায় Next এ ক্লিক করুন।
  • বাংলাদেশ ডাক বিভাগ চাকরির আবেদন ফরম পেয়ে যাবেন।

[ মনে রাখা প্রয়ােজন, আবেদন সময় প্রার্থীর একটি রঙ্গিন ছবি এবং একটি স্বাক্ষরের ছবি দরকার হবে। আবেদনের পূর্বে ছবি দুটি সঙ্গে রাখবেন। ছবির মাপ হতে হবে ৩০০ x ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের মাপ হতে হবে ৩০০ x ৮০ পিক্সেল। ছবির সাইজ হতে হবে অনুর্ধ্ব ১০০ KB এবং স্বাক্ষরের সাইজ হতে হবে অনুর্ধ্ব ৬০ KB। ]

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগে অনলাইনে আবেদন ফি জমাদান পদ্ধতিঃ

পোস্ট অফিস নিয়োগ ফরমটি অনলাইনে সঠিকভাবে আবেদন সম্পন্ন করলে আপনাকে যে Applicant’s Copy দেওয়া হবে সেটিতে একটি User ID পাবেন। আবেদন ফি জমা দিতে হবে এই User ID টি ব্যাবহার করে। যে কোনো Teletalk Pre-paid Mobile নম্বরের মাধ্যমে ০২টি SMS করে ক্রমিক ০১ নং পদের জন্য আবেদন ফি ২২৩/- টাকা এবং বাকি ০২ পদের জন্য ১১২/- টাকা। আবেদন ফি পরিশােধ করতে হবে SMS এর মাধ্যমে।

নিম্নোক্ত পদ্ধতিতে Teletalk Pre-paid SIM থেকে মাত্র ০২টি SMS করে আবেদন ফি জমা দিতে পারবেন। পদ্ধতিটি বাংলাদেশ ডাক বিভাগ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি 2023 থেকে নেওয়া। নিচে হুবহু তলে ধরা হলো।

  • ১ম SMS: PLIWC <স্পেস> User ID লিখে 16222 নম্বরে Send করুন।
  • ২য় SMS: PLIWC <স্পেস> Yes <স্পেস> PIN লিখে 16222 নম্বরে Send করুন।

বিঃদ্রঃ প্রথম SMS পাঠানোর পর ফিরতি SMS এ আপনাকে একটা PIN নম্বর দেওয়া হবে যেটি দ্বিতীয় SMS এ ব্যবহার করবেন।

দ্বিতীয় SMS সঠিক ভাবে পাঠালে ফিরতি SMS এ আপনাকে একটি Password দেওয়া হবে যেটি User ID এর সাথে সংরক্ষণ করতে হবে। User ID এবং Password পরবর্তীতে প্রবেশপত্র ডাউনলোড করতে কাজে লাগবে।

পোস্ট অফিস নিয়োগে এসএমএস পুন:রুদ্ধার করার নিয়মঃ

শুধুমাত্র Teletalk Pre-paid Mobile নম্বর থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুন:রুদ্ধার করতে পারবেন।

  1. User ID জানা থাকলে : PLIWC <স্পেস> Help <স্পেস> User ID & Send to 16222.
    Example: PLIWCHelp ABCDEFGH & send to 16222.
  2. PIN Number জানা থাকলে : PLIWC <স্পেস> Help <স্পেস> PIN <স্পেস> PIN Number & Send to 16222.
    Example: PLIWC Help PIN 12345678 & send to 16222.
বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডঃ

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোডের বিষয়টি যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

পোস্ট অফিস নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://pliwc.teletalk.com.bd./ ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

প্রবেশপত্র ডাউনলোড

SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পৰীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ

পোস্ট অফিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী, নিয়ােগ পরীক্ষা হবে দুটি ধাপে ধাপ দুটি হলােঃ

১. লিখিত পরীক্ষা।
২. মৌখিক পরীক্ষা।
৩. অন্যান্য যোগ্যতার জন্য কম্পিউটার ব্যবহারে দক্ষতা পরীক্ষা। (পদ অনুযায়ী)।

কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবেন। মৌখিক পরীক্ষার সময় সকল প্রার্থীকে নিচে উল্লিখিত কাগজপত্র প্রদর্শন করতে হবে। অবশ্যই মূল কপি প্রদর্শন করতে হবে। প্রতিটির ০১ টি করে সত্যায়িত কপিও সঙ্গে নিতে হবে।

  • সকল স্তরের শিক্ষাগত যােগ্যার সনদপত্র।
  • নাগরিকত্বের সনদপত্র।
  • শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সমাজসেবা কার্যালয় হতে প্রাপ্ত সনদপত্র।
  • মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযােদ্ধার সনদপত্র।
  • চারিত্রিক সনদপত্র।
  • ভােটার আইডি কার্ড কিংবা জন্ম সনদ।
  • Applicant’s Copy/আবেদনের কপি।

[ সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে ]

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ পরীক্ষার সময়-সূচিঃ

সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথা সময়ে প্রার্থীদের মােবাইলে SMS করে জানানাে হবে। এছাড়াও বাংলাদেশ ডাক বিভাগ ওয়েবসাইট www.bdpost.gov.bd এ প্রকাশ করা হবে।

সুতরাং নিয়ােগ পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্যের জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

হেল্পলাইন/যোগাযোগ

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগে Online-এ আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নিম্নে বর্ণিত নম্বর কিংবা ই-মেইল ব্যবহার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে সাহায্য নিন।

  • হেল্পলাইন নম্বর: টেলিটক মোবাইল হইতে ১২১ এ কল করুন।
  • ই-মেইল: alljobs.query@teletalk.com.bd ই-মেইলে যোগাযোগ করা যাইবে।
  • ফেইসবুক পেজ: www.facebook.com/alljobsbdTeletalk এ মেসেজ এর মাধ্যমেও যোগাযোগ করা যাইবে।
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.bdpost.gov.bd

সরকারি চাকরির খবর ২০২৩, বেসরকারি চাকরির খবর সবার আগে পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

Leave a Comment